প্রকৃতিগত দিকসুচি পূর্ণতার দিক থেকে বিচার করলে পাঠক্রমের এক কথা স্পষ্ট হয় পাঠক্রম শুধুমাত্র স্কুল-কলেজের বিষয়সূচি মধ্যে পড়েনা শিক্ষাবিষয়ক লক্ষ্য কে কেন্দ্র করে ব্যক্তিতান্ত্রিক বিষয়ে বাস্তবিক জ্ঞাত হওয়া শিখন সমূহ জ্ঞান। প্রাকৃতিক পদ্ধতি দিক থেকে লক্ষ্য করলে দেখা যাবে সমাজে যে চাহিদা দেখা যায় যে বিষয়টি বিচার বিবেচনা করা ও সংগতি করা পাঠ্য বিষয় সমূহ পাঠক্রম করে তোলে।
বর্তমান দিনে বিজ্ঞান ও কলা এছাড়া প্রযুক্তির উন্নতি বাস্তবতর মধ্যে অভূতপূর্ব সূচনা দেখা যায়। যুগের চলার পথে সমাজের সম্পদ দিকগুলো বিবর্তন পরিবর্তন হচ্ছে তা মানবজাতির সম্পর্কে জ্ঞান গুলো বদলায়। এই ক্ষেত্রে শিক্ষা ক্ষেত্রে পাঠক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন সম্পর্কে বিভিন্ন মতবাদ প্রদান করেছেন যেমন নানা রকমের পাঠক্রমের গ্রহণ করা সম্ভব। যা সাধারণত পাঠক্রমে বিষয়গুলি পাঠক্রম বিভিন্ন শাখা গুলিকে জ্ঞান মূলক বিষয় ক্ষেত্রের শিক্ষার্থীর পারিপার্শ্বিক বাস্তবিক অভিজ্ঞতাসম্পন্ন পরিপূর্ণতা প্রদান করে থাকে।
শিক্ষাস্তর পূর্ণতা:- শিক্ষার্থীর পূর্ণ তাই সমাজের বিভিন্ন আচরণ গুলি শেখায় যার মধ্যে পাঠক্রম রচনার হয় শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন স্তরে যথেষ্ট পরিমাণ বিবেক থাকা আবশ্যক এই বিভেদ থাকার দরুন সঠিক পন্থা অসুবিধা হয়। এক এক সময় এমন সময় আসে যে সময় গুলি জনগণের চাহিদার সম্পৃক্ত হওয়া বাঞ্ছনীয় নয় এর জন্য সরকারি কিছু সাহায্য প্রদান করা।
শিক্ষার্থীর লক্ষ্যের উপাদান:- শিক্ষাগত দিক থেকে শিক্ষার্থীর লক্ষ্যের উপাদানগুলো নির্বাচন করা হয়। এই লক্ষ্যে পৌঁছানোর উপায় পাঠক্রম শিক্ষার্থীর সম্পূর্ণ সার্বিক দৈহিক মানসিক বিকাশে সহায়তা করে থাকে। আমরা সাধারণত পাঠক্রম কাকে বলে এটা পড়তে গিয়ে জেনেছি যে পাঠক্রম রচনা শুধুমাত্র শিক্ষার শিক্ষাগত দিক পুঁথিগত দিকের পাঠ্যপুস্তক রচনা একই গ্রহণ করায় নয় শিক্ষার্থীর সম্পূর্ণ বিকাশ শিক্ষার্থী যখন সমাজের এক সমাজের মধ্যে থেকে সকলের সাথে মিশবে তার যে মানসিক বিকাশ তার জন্য পাঠক্রমে রচনা করা হয়েছে শুধুমাত্র এর জন্য নয় সব দিক থেকে দার্শনিক সামাজিক-রাজনৈতিক খেলাধুলা প্রভৃতি স্তরে পাঠক্রম রচনা করার উদ্দেশ্য গুলি সার্থক হয়।
পাঠক্রমের বিষয়গুলি সুনির্দিষ্টভাবে বাছাইকরণ:- কী নিয়ে শিশু পড়বে কী নিয়ে এসে বড় হবে কিভাবে তার মেন্টাল গ্রোথ হবে কি জানবে সে সে কিভাবে শিখছে তার শেখা আর অন্যান্য তার সহপাঠী শ্রমিকদের শেখার মধ্যে কতটা পার্থক্য আছে এই সকল কিছুর মধ্যে দিয়েই গড়ে ওঠে পাঠক্রম পাঠক্রমে উদ্দেশ্যে একটি শিশুকে প্রথম থেকে শেষ অব্দি সিকিউরিটি দেওয়া এবং তার নৈতিক নান্দনিক শারীরিক যাই বলি না কেন সকল কিছুর বিকাশ সাধন করার লক্ষ্যে হল পাঠক্রম রচনার মূলনীতি।
ক্রীড়া ভিত্তিক পাঠক্রম:- পাঠক্রম শুধুমাত্র স্কুল-কলেজের জন্যই নয় পাঠক্রম একটি শিশুকে বা ব্যক্তি বা শিক্ষার্থীকে যাই বলি না কেন এদের সকল কিছুর বিকাশের তাই পাঠক্রম কে শুধু বিদ্যালয় এর মধ্যে আবদ্ধ বিদ্যালয় গতিতেই চলবে তা নয় পাঠক্রম হবে খেলাধুলা ভিত্তিক খেলাধুলার মধ্য দিয়ে পাঠক্রম রচনার আরও সুন্দরভাবে পড়াশোনা কে এগিয়ে নিয়ে যায় যার মধ্য দিয়ে শিশু তার সার্বিক বিকাশ সাধন করতে সহজ হয় এবং পাঠ্যপুস্তকে তার মন আগ্রহী হয় খেলাধুলার মধ্যশিক্ষা করলে শিক্ষায় প্রত্যেকটি বিদ্যার্থীর মনোযোগ আকর্ষিত হয় এর জন্য তাদের আরও আগ্রহ বেড়ে ওঠে পড়াশোনা দিকে এই সকল দিক বিবেচনা করেই পাঠক্রম রচনা করা হয়েছে।
মূল্যায়ন:- পাঠক্রম রচনার মূল নীতির মধ্যে দিয়ে পাঠক্রম রচনার মূল্যায়ন করা দরকার। কোন লক্ষ্যে পৌঁছানোর পর, যেমন আমরা প্রাকৃতিক সকল কিছু দিক নির্দেশ করে, সেরকম সে দিক নির্দেশ করার পর তার সকল কিছু বিস্তারিত ভাবে জানার সেটা সঠিকভাবে কার্যকারী হচ্ছে কিনা এসকল দিকের প্রতি মূল্যায়ন করা দরকার। শিক্ষার্থীর মূল্যবোধ গঠনের মাধ্যমে তার মূল্যায়ন করা আগে জরুরী মূল্যায়ন এর মধ্যে দিয়ে অনেক ভুল ত্রুটির প্রকাশ পায় তাই জন্য শিক্ষাগত দিক থেকে বিচার করলে পাঠক্রম রচনার মধ্য দিয়ে শিক্ষার্থীর মধ্যে তার মূল্যবোধ কতটা করছে তার মূল্যায়ন করাটা আগে দরকার।
এই দিকগুলো বিচার করার পরও আরও তিনটি দিক নির্দিষ্ট করা যায় সেই দিক গুলো নিম্নে আলোচনা করা হল-
মিল খুঁজে তার বিচার করা:- শিশুর শিক্ষার ক্ষেত্রে পাঠক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন যেহেতু পাঠক্রমের মধ্যে দিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে এর মধ্যে কোথায় কোথায় মিল খুঁজে পাওয়া গেছে সেই সমস্ত কিছু যাতে শিশুর মানসিক বিকাশে বিকাশে সহায়তা করে সেদিকে লক্ষ্য রাখা হয়।
ভ্যালু:- শিক্ষার্থী কিভাবে তার ভবিষ্যৎ জীবনে কতটা তার নৈতিক বোধ অর্জন করবে এবং কতটা সে প্রতিষ্ঠিত হতে পারবে এই সকল কিছুর মূল্যবোধ হয় তার শিশু জীবনের পাঠ্যপুস্তক এর মধ্যে দিয়ে।
শব্দের বিচার:- শিশুর কোন ভাষাটা বুঝতে সাহায্য করছে পাঠক্রমের মধ্যে দিয়ে সেই সেই ভাষা গুলোই আমাদের নেওয়া উচিত পাঠ্যপুস্তকে যেহেতু তার বৌধিক জ্ঞান ততটাই সীমিত।
0 Comments